TipRanks বিনিয়োগ খবর

আপনার প্রিয় স্টক থেকে ত্রৈমাসিক লভ্যাংশ পাওয়ার চেয়ে ভাল আর কি? কিভাবে ETF থেকে মাসিক ভিত্তিতে লভ্যাংশ পেতে হয়? দুটি জনপ্রিয় নতুন ইটিএফ সহ এই তিনটি ইটিএফের সাথে বিনিয়োগকারীরা ঠিক এটিই করতে পারেন। এই ETFগুলি শুধুমাত্র প্রতি মাসে লভ্যাংশ দেয় না, তবে তারা ডবল ডিজিটের লভ্যাংশও অফার করে।

জেপি মরগান ইক্যুইটি প্রিমিয়াম আয় ইটিএফ (Nyaserka: JPE,

JP Morgan Equity প্রিমিয়াম ইনকাম ETF প্রদান করে লভ্যাংশ প্রতি মাসে এবং ট্রেলিং ভিত্তিতে একটি অসাধারণ 11.5% লাভ করে। এটি একটি মহান তহবিল যা অল্প সময়ের মধ্যে বিপুল সম্পদ তৈরি করেছে। 2020 সালে সূচনা হওয়ার পর থেকে জেইপিআই 21 বিলিয়ন ডলারের বেশি সম্পদ ব্যবস্থাপনার অধীনে (AUM) বেড়েছে।

JEPI এর লক্ষ্যের অংশ হল অস্থিরতা কমানো এবং নেতিবাচক দিক সীমিত করা। JEPI “বিক্রির বিকল্পগুলির সংমিশ্রণ এবং মার্কিন বড় ক্যাপ স্টকগুলিতে বিনিয়োগের মাধ্যমে আয় তৈরি করে, সংশ্লিষ্ট বিকল্প প্রিমিয়াম এবং স্টক লভ্যাংশ থেকে মাসিক আয়ের প্রবাহ সরবরাহ করতে চায়।”

JEPI এটি অর্জন করে তার সম্পদের 20% পর্যন্ত ELN-এ (ইক্যুইটি-লিঙ্কড নোট) বিনিয়োগ করে এবং S&P 500-এ ঝুঁকিপূর্ণ কল অপশন বিক্রি করেspx, যদিও এই পন্থাটি গত বছর ভালোভাবে ধরে রেখেছিল এবং একটি চ্যালেঞ্জিং বাজারে বিনিয়োগকারীদের পুঁজি সংরক্ষণ করেছিল, এটি উল্লেখ করা ন্যায্য যে এই পদ্ধতিটি বুল মার্কেটে JEPI-এর কিছু উত্থানকেও সীমিত করতে পারে। যাইহোক, এই কারণেই একটি ভারসাম্যপূর্ণ পোর্টফোলিওর অংশ হিসাবে JEPI-এর মতো একটি ETF সবচেয়ে উপযুক্ত।

JEPI হল একটি বৈচিত্র্যময় তহবিল যার 116টি হোল্ডিং রয়েছে এবং এর শীর্ষ হোল্ডিংস সম্পদের মাত্র 16.7%। হোল্ডিংয়ের মধ্যে রয়েছে তুলনামূলকভাবে প্রতিরক্ষামূলক খাত থেকে বড়, মার্কিন-ভিত্তিক লভ্যাংশ প্রদানকারী। ভোক্তা স্ট্যাপল সেক্টর সবচেয়ে স্থিতিশীল এক, এবং JEPI এর শীর্ষ 10 হোল্ডিং কোকা-কোলা (NYSE: KO), পেপসি (নাসডাক: পিইপি), এবং হার্শে (NYSE: HSY,

প্রগ্রেসিভ () এর পছন্দের মাধ্যমে শীর্ষ 10-এ আর্থিক বিষয়গুলিও ভালভাবে উপস্থাপন করা হয়েছে।NYSE: PGR), ভিসা (NYSE: ভি), মাস্টারকার্ড (NYSE: MA), এবং US Bancorp (NYSE: USB, স্বাস্থ্যসেবা আরেকটি ঐতিহ্যগতভাবে প্রতিরক্ষামূলক খাত, এবং AbbVie (NYSE: ABBV) এবং ব্রিস্টল মায়ার্স (NYSE: BMY,

JEPI-এর ব্যয়ের অনুপাত 0.35% এবং বিভিন্ন মেট্রিক্সে ইতিবাচকভাবে স্ক্রীন করে। এটির একটি “নিরপেক্ষ” ETF স্মার্ট স্কোর রয়েছে 10-এর মধ্যে 7টি, যখন ব্লগারদের মনোভাব বুলিশ এবং ভিড়ের বুদ্ধি খুবই ইতিবাচক।

উপরন্তু, বিশ্লেষকদের মতে, JEPI একটি মাঝারি ক্রয় হিসাবে আসে। গড় JEPI স্টক মূল্য লক্ষ্যমাত্রা $61.36 13.6% এর একটি ঊর্ধ্ব সম্ভাবনার প্রতিনিধিত্ব করে। 2,000 বিশ্লেষক রেটিংগুলির মধ্যে, 63.2% বাই রেটিং, 32.6% হোল্ড এবং মাত্র 4.2% বিক্রয়।

এর দুর্দান্ত ফলন, মাসিক পেআউট এবং ব্লু চিপ হোল্ডিংয়ের প্রতিরক্ষামূলক গ্রুপিংয়ের উপর ভিত্তি করে, JEPI আয় বিনিয়োগকারীদের জন্য একটি দুর্দান্ত বিকল্প হিসাবে দেখায়।

JP Morgan Nasdaq ইক্যুইটি প্রিমিয়াম ইনকাম ETF (NYSEARCA: JEPQ,

JPMorgan Nasdaq ইক্যুইটি প্রিমিয়াম ইনকাম ETF JEPI-এর মতই কিন্তু Nasdaq 100 (ndx) স্টক। এটি একটি মোটামুটি নতুন ETF যা 2022 সালে JEPI-এর সাফল্যের পরে চালু করা হয়েছিল। ঠিক যেমন JEPI এর লক্ষ্য S&P 500-এর ফলাফলের একটি উল্লেখযোগ্য অংশ কম অস্থিরতার সাথে সরবরাহ করা, JEPQ Nasdaq 100 এর সাথে একই কাজ করতে চায়। JEPQ “বিক্রির বিকল্পগুলির সংমিশ্রণ এবং ইউএস লার্জ ক্যাপ গ্রোথ স্টকগুলিতে বিনিয়োগের মাধ্যমে আয় তৈরি করে, একটি মাসিক আয়ের প্রবাহের সাথে যুক্ত বিকল্প প্রিমিয়াম এবং স্টক লভ্যাংশ সরবরাহ করতে চায়৷ আয় জেনারেট করার জন্য বিকল্প এবং ELN ব্যবহার করে JEPIs সম্পর্কে উপরের একই নোট JEPQ-তে প্রযোজ্য।

JEPQ JEPI থেকে কম বৈচিত্র্যময়। যদিও এটি অবশ্যই 78টি হোল্ডিং সহ একটি ঘনীভূত তহবিল নয়, JEPQ এর শীর্ষ 10 হোল্ডিং সম্পদের 53% এর বেশি তৈরি করে। শীর্ষ হোল্ডিংগুলি হল মেগা-ক্যাপ প্রযুক্তির স্টক যেমন মাইক্রোসফ্ট (Nasdaq: MSFT), আপেল (নাসডাক: AAPL), বর্ণমালা (নাসডাক: গুগল), আমাজন (Nasdaq: AMZN), এবং টেসলা (নাসডাক: টিএসএলএ, JEPI এর বিপরীতে, যেখানে কোনো একক হোল্ডিং ফান্ডের অবস্থানের 2% এর বেশি নয়, মাইক্রোসফ্ট এবং অ্যাপলের মতো শীর্ষ হোল্ডিংগুলি যথাক্রমে JEPQ-এর 12.1% এবং 11.1%।

JEPI-এর মতো, JEPQ-এর ব্যয়ের অনুপাত 0.35%। 10.2% এর লভ্যাংশের সাথে, JEPQ-এর ফলন JEPI-এর থেকে কম, কিন্তু এটি এখনও একটি আকর্ষণীয় পেআউট।

JEPQ-এর অনুকূল ETF স্মার্ট স্কোর রয়েছে 10-এর মধ্যে 8, যা একটি “আউটপারফর্ম” রেটিং নির্দেশ করে। উপরন্তু, ব্লগার অনুভূতি শক্তিশালী, এবং ভিড়ের জ্ঞান খুবই ইতিবাচক।

ওয়াল স্ট্রিটের দিকে ঘুরে, JEPQ-এর মাঝারি বাই কনসেনসাস রেটিং আছে। গড় JEPQ স্টক মূল্য লক্ষ্য $50.46 বর্তমান মূল্য থেকে 18.6% এর ঊর্ধ্বগতি সম্ভাবনা নির্দেশ করে। 1,000 বিশ্লেষক রেটিংগুলির মধ্যে, 68.52% কেনা, 27.65% হোল্ড এবং মাত্র 3.83% বিক্রয় রেটিং।

JEPI-এর মতো, JEPQ হল রক্ষণশীল বিনিয়োগকারীদের এবং আয় বিনিয়োগকারীদের জন্য একটি কঠিন পছন্দ যার উচ্চ ফলন, মাসিক পেআউট এবং অস্থিরতা সীমিত করার পদ্ধতির জন্য ধন্যবাদ। এটি একটি উচ্চ-ঝুঁকিপূর্ণ, উচ্চ-পুরস্কার ETF এর আরও বেশি মনোযোগী দৃষ্টিভঙ্গি এবং প্রবৃদ্ধি এবং বড় প্রযুক্তির সাথে বেশি এক্সপোজারের কারণে JEPI-এর তুলনায়।

গ্লোবাল এক্স সুপার ডিভিডেন্ড ইউএস ইটিএফ (NYSEARCA: SDIV,

JEPI এবং JEPQ এর মতো, GlobalX সুপার ডিভিডেন্ড ETF হল আরেকটি মাসিক লভ্যাংশ প্রদানকারী। SDIV এর লভ্যাংশের ফলন 13.8% এ এটি তাদের উভয়ের চেয়ে বেশি।

GlobalX সুপার ডিভিডেন্ড হল JEPI বা JEPQ থেকে পাওয়া ছোট ETF, যার AUM $790 মিলিয়ন। SDIV-এর ব্যয়ের অনুপাতও 0.58%, যা উপরের দুটি ETF-এর থেকে বেশি৷

SDIV বিশ্বব্যাপী 100টি সর্বোচ্চ-ফলনশীল স্টকে বিনিয়োগ করে, এটিকে JEPI বা JEPQ-এর চেয়ে আরও বেশি আন্তর্জাতিক স্বাদ দেয়। SDIV-এর স্টকের প্রায় 30% ইউএস-ভিত্তিক, বাকি হোল্ডিংগুলি ব্রাজিল, হংকং, চীন, গ্রেট ব্রিটেন, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং এর বাইরেও বিভিন্ন দেশ থেকে এসেছে। SDIV-এর 106টি পদ আছে, এবং তার শীর্ষ 10 হোল্ডিং সম্পদের মাত্র 15.4% তৈরি করে।

যদিও JEPI এবং JEPQ মূলত ব্লু চিপ স্টকগুলির সমন্বয়ে গঠিত, SDIV-এর হোল্ডিংগুলির মধ্যে REITs থেকে মিডস্ট্রিম এনার্জি কোম্পানিগুলি থেকে শিপিং কোম্পানিগুলি পর্যন্ত সবকিছুই অন্তর্ভুক্ত থাকে, যা এটিকে হোল্ডিংয়ের কিছুটা বেশি উদ্বায়ী ঝুড়িতে পরিণত করে৷

যখন লভ্যাংশের কথা আসে তখন একটি জিনিসের জন্য SDIV কৃতিত্বের দাবি রাখে তা হল এর দীর্ঘ ট্র্যাক রেকর্ড। তহবিল 11 বছর ধরে প্রতি মাসে লভ্যাংশ প্রদান করেছে এবং গণনা করেছে।

SDIV বিকল্পগুলি বিক্রি করছে না বা JEPI বা JEPQ-এর মতো ELN-এ বিনিয়োগ করছে না, যা কিছু বিনিয়োগকারীদের জন্য আরও উপযুক্ত হতে পারে। অন্যদিকে, ইক্যুইটিগুলির ঝুড়ি এটির কাছে আরও অস্থির হওয়ার সম্ভাবনা রয়েছে। গত বছর SDIV কমেছে 26.4%, যখন JEPI কমেছে মাত্র 3.5%। JEPQ 2022 সালে চালু হয়েছিল, তাই এটির পুরো বছরের ফলাফল নেই, যদিও এটি গত মে চালু হওয়ার পর থেকে 11.9% কমেছে।

সর্বশেষ ভাবনা

আয় বিনিয়োগকারীদের জন্য, দ্বিগুণ-অঙ্কের ফলন এবং মাসিক অর্থপ্রদানের সাথে তর্ক করা কঠিন। এই তিনটি ইটিএফই সেই প্লেবুকের সাথে মানানসই। তারা দীর্ঘ মেয়াদে খুব বেশি বৃদ্ধি নাও দিতে পারে, কিন্তু লভ্যাংশ প্রদানের ক্ষেত্রে তাদের হারানো কঠিন। গ্রুপে, আমার ব্যক্তিগত প্রিয় JEPI (যার মালিক) এর চিত্তাকর্ষক ফলন, কম ব্যয়ের অনুপাত এবং ব্লু চিপ, হোল্ডিংয়ের প্রতিরক্ষামূলক গ্রুপের কারণে। JEPQ একটি উচ্চ-ফলনকারী বাহন হিসাবে আবেদন করে যা Nasdaq 100-এ স্টক বৃদ্ধির কিছু উর্ধ্বমুখী সম্ভাবনাও অফার করে।

JEPQ এর তুলনায় JEPI এর একটি সুবিধা হল যে JEPQ এর পোর্টফোলিও মূল্যায়নের দৃষ্টিকোণ থেকে আরও ব্যয়বহুল। JEPQ-এর হোল্ডিং-এর গড় মূল্য-থেকে-আয় গুণফল 22.3 এবং JEPI-এর গড় P/E মাল্টিপল হল 19।

SDIV এর আকাশচুম্বী ফলনের জন্য আকর্ষণীয় এবং পেআউটের দীর্ঘমেয়াদী ট্র্যাক রেকর্ডের জন্য ক্রেডিট প্রাপ্য। যাইহোক, JEPI এবং JEPQ এর বেশি ব্লু-চিপ হোল্ডিং রয়েছে, যা সম্ভাব্যভাবে SDIV-কে ঝুঁকি-সহনশীল বিনিয়োগকারীদের জন্য আরও পছন্দের করে তোলে।

প্রকাশ

Source link

Leave a Reply

Your email address will not be published.